ভান্ডারিয়া লক ডাউন ; করোনা প্রাদুর্ভাব রোধে নানা পদক্ষেপ | | ajkerparibartan.com ভান্ডারিয়া লক ডাউন ; করোনা প্রাদুর্ভাব রোধে নানা পদক্ষেপ – ajkerparibartan.com
ভান্ডারিয়া লক ডাউন ; করোনা প্রাদুর্ভাব রোধে নানা পদক্ষেপ

2:15 pm , March 26, 2020

ভান্ডারিয়া অফিস।
পিরোজপুরের ভা-ারিয়া উপজেলা প্রশাসন নোবেল করোনা ভাইরাস(২০১৯-এন কব) প্রাদুর্ভাব রোধে এবং জনস্বার্থে বৃহস্পতিবার অনির্দিষ্ট কালের জন্য লক ডাউন করা হয়েছে বলে উপজেলার সর্বত্র মাইকিং এ প্রচার চলছে। জরুরী বিজ্ঞপ্তিতে বলা হচ্ছে অতীব জরুরী পয়োজন ছারা ঘরের বাহির হওয়া যাবেনা। নিজে সুস্থ্য থাকুন অন্যকেও সুস্থ্য রাখুন এ শ্লোগানে সকাল ৭টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত, মুদি,কাচা বাজার এবং ওষধের দোকান সব সময় খোলা রাখার নির্দেশ প্রদান করা হয়েছে। শুধু ওষদের দোকান ব্যতিত নির্দেশিত অন্য দোকান খোলা পাওয়া গেলে তাদেরকে আইনের আওতায় আনার কথাও বলা হচ্ছে। এবং পরবর্তী নির্দেশনার পূর্বে কেহ এ আইন অমান্য করতে পারবেনা যা জনস্বার্থে করা হয়েছে বলে উল্ল্যেখ করা হচ্ছে। তবে প্রচারে বিষেশ করে গণ জমায়েত সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। বিভিন্ন উপাসনালয় গুলাতেও সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশের পূর্বে পর্যন্ত এ আদেশ কার্যকর থাকবে বলেও উল্ল্যেখ করা হচ্ছে।
বৃহস্পতিবার ছিল মহান স্বাধীনতার ৪৯তম বছর। সারা বিশ্বজুড়ে চলছে করোনা ভাইরাস রোধে নানা উদ্যোগে। বিশ্বের ১৯৬টি দেশে চলছে মৃত্যুর মিছিল। তার মধ্যেও বাংলাদেশে মহান সৃষ্টি কর্তার বিশেষ রহমত থাকায় এবং সরকারি ,বেসরকারি ছাড়াও সাধারণ মানুষ সচেতন থাকায় এ পর্যন্ত সারা দেশে করোনা সংক্রামক রোগে মাত্র ৬জন আক্রান্তের হিসেব সংবাদ মাধ্যমে দেখা যায়। তার মধ্যে ২জনের মৃত্যুর খবর রয়েছে। বিশ্বের অন্যান্য দেশে বিশেষ করে ইতালীতে মৃত্যুর মিছিল সহ বিশ্বের ১৯৬টি দেশে এ রোগ প্রতিরোধে স্ব স্ব দেশের সরকার বা ব্যক্তি,বা প্রতিষ্ঠান নানা পদক্ষেপ গ্রহন করেছে।
এদিকে বাংলাদেশে এ রোগের প্রাদুর্ভাব রোধে সরকার যে ভাবে পদক্ষেপ গ্রহন করেছে, সে পদক্ষেপের সাথে ডাক্তার,স্বাস্থ্য কর্মী,পুলিশ এবং প্রশাসনকে সহায়তা প্রদানের জন্য জেলা উপজেলায় সেনা সদস্যদের প্রচার প্রচারনা টহল দেখা গেছে। অন্যদিকে সরকারি নির্দেশ মোতাবেক স্থানীয় সরকারের প্রধান প্রশাসনের পক্ষ থেকে জনসাধারণকে এই করোনা ভাইরাস রোধে আতঙ্ক নয় বরং সচেতনতা বৃদ্ধির জন্য লিফলেট, মাইকিং, মোইলকোর্ট সহ নানা ভাবে পদক্ষেপ নিয়ে কাজ করে যাচ্ছে। স্থানীয় প্রশাসন থেকে শুরু হরে ,নির্বাচিত জনপ্রতিনিধি,১৪দলীয় জোটের শরিক দলের নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন সমাজসেবিদের কাছ থেকে নিয়মিত খোঁজ খবর রাখছেন দীর্ঘ ৩৪বছরের মধ্যে ১৭বছর বিভিন্ন সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে মন্ত্রীত্তের দায়িত্ব পালন করা দুরদর্শী বর্ষিয়াণ রাজনিতিক ১২৮,পিরোজপুর -২ (ভা-ারিয়া-কাউখালী-ইন্দুরকানী)আসনের সংসদ সদস্য আনোয়র হোসেন মঞ্জু এমপি।
এদিকে গতকাল বৃহস্পতিবার লকডাউন ঘোষণার পর পরই উপজেলা পরিষদের পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মিরাজুল ইসলাম মিরাজ সাধারণ অসহায় দুস্থ্য মানুষের মধ্যে খাবার প্যাকেজ বিতরণ করেছেন। এ ছাড়া তার প্রতিষ্ঠিত মিরাজুল ইসলাম ওয়েল ফেয়ার ফাউন্ডেশনের ৮০জন স্বেচ্ছাসেবক প্রতিদিন উপজেলার ১০টি স্পটে নিজে জীবানুমুক্ত থাকার জন্য হাত দোয়ার ব্যাবস্থা এবং ৮টি স্পটে যানবাহন, গণপরিবহন ,রেন্টকার ,মোটর সাইকেল চালক এবং যাত্রীদের স্প্রে করার কাজ চলমান রয়েছে। তা ছাড়া জরুরী প্রয়োজনে তিনি (মরাজ) দুটি এ্যাম্বুলেন্সের ব্যাবস্থাও করেছে।
অন্যদিকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পৃথক ভাবে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার এবং পৌর প্রশাসক মো. নাজমুল আলম,উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং উপজেলা সহকারী ভূমি মো. তৌহিদুল ইসলাম উপজেলা সদর সহ বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করছেন। তাতে সহায়তা করছেন ভা-ারিয়া থানা পুলিশ। এদিকে উপজেলা প্রশাসনকে সহায়তা প্রদানের জন্য মাঠে রয়েছে থানা পুলিশের পাশাপাশি সেনা সদস্যরাও বলে জানান ভা-ারিয়া থানার ওসি এস এম মাকসুদুর রহমান।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT