আজ জাতির জনকের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস | | ajkerparibartan.com আজ জাতির জনকের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস – ajkerparibartan.com
আজ জাতির জনকের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস

2:51 pm , March 16, 2020

 

নিজস্ব প্রতিবেদক ॥ আজ সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙ্গালী স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। ১৯২০ সালের ১৭ মার্চ রাত ৮টায় টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই ক্ষণেই আজ মঙ্গলবার শুরু হবে মুজিব শতবর্ষের আনুষ্ঠানিকতা। দিনটি উদযাপনে প্রায় দু মাস ধরে প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। সরকারী ও দলীয় ভাবে দিনটি পালনের জন্য আয়োজন করা হয়েছে ব্যাপক অনুষ্ঠান মালার। বরিশালে সিটি করপোরেশন ও জেলা প্রশাসনের উদ্যোগে মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে নগর ভবনের সামনে আল্পনা ও সাজসজ্জা কাজের উদ্বোধন করেছেন মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এছাড়া সিটি কপোরেশনের পক্ষ থেকে আজ দিনব্যাপী কর্মসূচী ঘোষণা করা হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে ১৭ মার্চ রাত ১২ টা এক মিনিটে নগর ভবন চত্বরে আতজবাজি উৎক্ষেপন,সূর্যোদয়ের সাথে সাথে নগর ভবন ও এ্যানেক্স ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৯ টায় এ্যানেক্স ভবন সংলগ্ন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন, সকাল ১০ টায় নগর ভবনে রক্তদান কর্মসূচী, দুপুর ১২ টায় দুস্থ ও অসহায় রিক্সা চালকদের মাঝে রিক্সা বিতরন ও ৩০ টি ওয়ার্ডেও বিসিসির পরিচ্ছন্নতা কর্মীদের মাঝে পরিচ্ছন্নতা বক্সভ্যান বিতরন, জোহর নামাজ বাদ সিটি কপোরেশন এলাকার সকল মসজিদে বিশেষ দোয়া মোনাজাত ও মন্দির গীর্জায় সুবিধামত সময়ে বিশেষ প্রার্থনা, সন্ধ্যা ৭ টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যেখানে ঢাকা থেকে আগত দেশের তারকা শিল্পীরা গানের মুর্ছনা ছড়াবে। রাত ৮ টায় কেক কাটা ও আতজবাজি উৎক্ষেপনের মধ্য দিয়ে দু’দিন ব্যাপী কর্মসূচির সমাপ্তি ঘটবে।
জেলা প্রশাসনের কর্মসূচীর মধ্যে রয়েছে সূর্যোদ্বয়ের সাথে সাথে পুলিশ লাইনসে তোপধ্বনি, সকল সরকারি বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৯ টায় বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, সকাল ১০ টায় জেলা প্রশাসকের কার্য্যালয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ১১ টায় একই স্থানে বিভিণœ ব্যক্তি ও জনগোষ্ঠিকে সহায়তা ও অনুদান প্রদান। এছাড়া সাড়ে ১১ টায় বঙ্গবন্ধুর জীবনী ভিত্তিক চিত্র, ভিডিও ক্লিপিংস এবং দেয়ালিকা প্রদশর্নী, রাত ৮ টায় সার্কিট হাউজে আতশবাজি। এছাড়া সুবিধাজনক সময়ে মিষ্টান্ন ও উন্নত মানের খাবার বিতরন করা হবে। মসজিদসহ সমস্ত ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগীতার আয়োজন, গুরুত্বপূর্ন স্থানে বঙ্গবন্ধুর জীবনী ও মুক্তিযুদ্ধ ভিত্তিক ভ্রাম্যমান পুস্তক প্রদর্শনী, মুক্তিযুদ্ধ ভিত্তিক স্বল্প দৈর্ঘ্য চলচিত্র তথ্য চিত্র ও বঙ্গবন্ধুর ভাষন প্রচার, সকল সকারি, আধাসকারি, বেসরকারি এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে স্বাজসজ্জা ও আলোকসজ্জাকরন। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির একটি প্রতিনিধি দল টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিলে অংশ গ্রহণ।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT