শিশু একাডেমির জন্য নিজস্ব জমি ও ভবনের দাবীতে স্বারকলিপি পেশ | | ajkerparibartan.com শিশু একাডেমির জন্য নিজস্ব জমি ও ভবনের দাবীতে স্বারকলিপি পেশ – ajkerparibartan.com
শিশু একাডেমির জন্য নিজস্ব জমি ও ভবনের দাবীতে স্বারকলিপি পেশ

2:50 pm , January 14, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ নগরীতে শিশু একাডেমির নিজস্ব কার্যালয়ের দাবীতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার নগরীর বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ওই স্মারকলিপি দেন। জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান স্মারকলিপি গ্রহন করে দাবী পূরনের আশ্বাস দিয়েছেন। স্মারকলিপি পেশকালে উপস্থিত ছিলেন খেলাঘর জেলা সভাপতি শিশু সংগঠক জীবন কৃষ্ণ দে, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ সভাপতি কাজল ঘোষ, বরিশাল শিশু থিয়েটার সভাপতি নাট্যকর সৈয়দ দুলাল, চাঁদেরহাটের ভারপ্রাপ্ত সভাপতি সাংবাদিক নজরুল ইসলাম চুন্নু,বজ্রমোহন থিয়েটারের সংগঠক প্রদীপ হালদার, উত্তরন সাংস্কৃতিক সংগঠন সভাপতি মোঃ শাহেদ, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ সম্পাদক মিজানুর রহমান, সহ-সভপতি মিন্টু কর, বরিশাল থিয়েটার সভাপতি শুভংকর চক্রবর্তী, এ্যাড. এসএম ইকবাল, সাঈদ পান্থ, সাইফুর রহমান মিরন,বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট সম্পাদক স্নেহাংশ কুমার বিশ্বাস,বরিশাল রিপোর্টার্স ইউনিটি সাবেক সম্পাদক বাপ্পি মজুমদার, বরিশাল মুকুল ফৌজ সম্পাদক মজিবুর রহমান, বরিশাল সাংবাদিক ইউনিয়নের সাধারন সম্পাদক মনিরুল আলম স্বপন খন্দার সহ অর্ধশত সংগঠনের নেতৃবৃন্দ।
এ বিষয়ে সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ সভাপতি কাজল ঘোষ জানান, নগরীতে ভাড়া বাসায় শিশু একাডেমির বরিশাল জেলা কার্যালয়ের কার্যক্রম পরিচালিত হয়। সীমিত পরিসরের ভাড়া বাসায় শিশুদের বিভিন্ন সাংস্কৃতিক প্রশিক্ষণসহ শিশু বিকাশ কার্যক্রম, কম্পিউটার প্রশিক্ষণ, ন্যাশনাল চিল্ডেনস টাস্কফোর্স (এনসিপিএফ) ও বিভিন্ন জাতীয় ও আর্ন্তজাতিক দিবস পালন এবং শিশু অধিকার বাস্তবায়ন কর্মসূচি পরিচালনায় বিঘœ সৃষ্টি হচ্ছে। এছাড়াও জেলা পর্যায়ে মানসম্মত শিশু পাঠাগার এবং শিশু যাদুঘর স্থাপন করা যাচ্ছে না। অপরদিকে জেলা শিশু একাডেমি শহরের মধ্যবর্তী স্থানে না থাকার কারনে শিশুদের আসা-যাওয়ার ক্ষেত্রে বিভিন্ন সমস্যার মুখে পড়তে হয়। ভাড়া বাসায় কার্যক্রম পরিচালনা করায় বিপুল অর্থ ব্যয় হচ্ছে। তাই শিশু একাডেমির কার্যক্রমে গতিশীলতা আনতে ও জেলার কার্যক্রম পরিচালনার জন্য নগরীর সরকারী পরিত্যক্ত জমি ইজারা দেয়ার মাধ্যমে নিজস্ব কার্যালয় করার দাবীতে স্মারকলিপি দেয়া হয়েছে।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ডের ধারাবাহিকতার মাধ্যমে আগামী প্রজন্মকে শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম করে গড়ে তোলার জন্য এবং বরিশালের শিশুদের মেধা ও মননশীলতা বিকাশ ও সৃজনশীল দেশপ্রেমিক মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে বাংলাদেশ শিশু একাডেমির বরিশাল কার্যালয় কাজ করে আসছে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় অন্যান্য জেলার মত শিশুদের অন্য অত্যন্ত প্রয়োজনীয় হলেও বাংলাদেশ শিশু একাডেমি বরিশাল জেলা কার্যালয়ের নিজস্ব কোনো ভবন নাই। বর্তমানে একটি ভাড়া বাড়িতে জেলা কার্যালয়ের কার্যক্রম পরিচালনার ফলে সীমিত পরিসরের মধ্যে শিশুদের বিভিন্ন কর্মকান্ড পরিচালিত হচ্ছে। ফলে শিশু অধিকার বাস্তবায়ন সংক্রান্ত বিভিন্ন কর্মসুচি বাস্তবায়নে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। বরিশাল একটি বিভাগীয় শহর। শিল্প সংস্কৃতির ক্ষেত্রে এই জেলার অসামান্য অবদান জাতীয় ক্ষেত্রে প্রতিফলিত হচ্ছে। এর প্রাসঙ্গিকতায় বাংলাদেশ শিশু একাডেমি বরিশালের কাছে এই জেলার মানুষের প্রত্যাশা অনেক বেশি। এই প্রত্যাশা পূরণে তথা শিশু অধিকার বাস্তবায়ন সংক্রান্ত সরকারের প্রতিশ্রুতি যথাযথভাবে মূর্তমান করার লক্ষ্যে বাংলাদেশ শিশু একাডেমির জন্য এই শহরে একটি নিজস্ব ভবণ থাকা অপরিহার্য্য হয়ে পড়েছে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT