স্বদেশ প্রত্যাবর্তন দিবসে শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ | | ajkerparibartan.com স্বদেশ প্রত্যাবর্তন দিবসে শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ – ajkerparibartan.com
স্বদেশ প্রত্যাবর্তন দিবসে শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

2:35 pm , January 10, 2020

 

নিজস্ব প্রতিবেদক ॥ বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরন করেছে নগরবাসী। ১৯৭১ সালের পাকদের হাতে বন্দিদশা থেকে বঙ্গবন্ধু মুক্ত হয়ে দেশে ফেরা দিনক্ষন ‘স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ উপলক্ষ্যে গতকাল শুক্রবার নগরীতে নানা আয়োজনে স্মরন করা হয় জাতির শ্রেষ্ঠ এ সন্তানকে। সকাল থেকে নগরীর পৃথকস্থানে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তাবক অর্পনের মাধ্যমে দিনটি পালন শুরু করা হয়। এছাড়াও হয়েছে র‌্যালি ও আলোচনা সভা।
১৯৭১ সালের ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধুকে তার ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বাড়ি থেকে পাকি সেনারা আটক করে তৎকালীন পশ্চিম পাকিস্থানে নিয়ে যায়। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের অভ্যুদয় হয়। কিন্তু পাকিস্থানে বন্দি ছিলেন স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। চাপের মুখে পাকিস্থান সরকার মুক্তি দেয়। যুদ্ধে বিজয়ের ২৪ দিন পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি নিজের স্বপ্নের স্বাধীন দেশে পা রাখেন বঙ্গবন্ধু। তখন থেকে দিনটি ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ হিসেবে পালন করা হয়। তার স্বদেশে ফেরার এবার ছিল ৪৮ বছর। তবুও এবারের আয়োজনে ভিন্ন আঙ্গিক নিয়ে এসেছে ‘মুজিববর্ষ’। কারন বেঁচে থাকলে এই বছরই ১০০ বছর পূর্ণ করতেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর তাই তার জন্মশতবার্ষিকী ঘটা করে উদযাপনের পরিকল্পনা করা হয়েছে। তাই মুজিব বর্ষ উদযাপনের ক্ষণগণনা শুরু হয়েছে স্বদেশ প্রত্যাবর্তন দিবসে। কর্মসূচির অংশ হিসেবে সকাল ৯টায় নগরীর শহীদ সোহেল চত্ত্বরে দলীয় কার্যালয়ের বাইরে বঙ্গবন্ধু ও শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন মেয়র ও মহানগর আ’লীগের সাধারন সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। পর্যায়ক্রমে বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতা-কর্মীরা পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. তালুকদার মো. ইউনুস, মহানগর আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকে একেএম জাহাঙ্গীর, ওবরিশাল জেলা পরিষদের চেয়ারম্যান মইদুল ইসলাম প্রমুখ। এছাড়াও বিভিন্ন মহানগরীর ৩০টি ওয়ার্ড আওয়ামী লীগ এবং অঙ্গ-সহযোগী সংগঠন, জেলা আইনজীবী সমিতি, সাংস্কৃতিক সমন্বয় পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।
অপরদিকে সকাল ১১টার দিকে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রেসক্লাবের সভাপতি এ্যাড. মানবেন্দ্র বটব্যালের সভাপতিত্ব করেন। এতে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন, সাবেক সভাপতি এ্যাড এসএম ইকবাল, সহ-সভাপতি তপঙ্কর চক্রবর্তী প্রমুখ। এর আগে প্রেসক্লাব নেতৃবৃন্দ প্রেসক্লাব চত্ত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করে। পরে প্রেসক্লাবের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। এতে বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান, বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি এ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস সহ সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। র‌্যালিটি সদর রোড প্রদক্ষিণ করে পুনরায় সাংবাদিক মাইনুল হাসান সড়কে (আগরপুর রোড) প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT